ওয়েবসাইট ট্র্যাফিক বিশ্লেষণ করা ডিজিটাল মার্কেটারদের এমন বিষয়গুলিতে তাদের প্রচেষ্টা ফোকাস করার অনুমতি দেয় যা দুর্দান্ত ফলাফল তৈরি করে এবং দর্শকরা যে সামগ্রী পাচ্ছে না তার উপর সম্পদের অপচয় বন্ধ করে। Google Analytics এবং Google অনুসন্ধান কনসোল হল একটি ব্যক্তিগত ওয়েবসাইটে ট্র্যাফিক ট্র্যাক করার জন্য পরিষেবা। যাইহোক, প্রতিযোগীর উপর গুপ্তচরবৃত্তি করার ক্ষেত্রে এই পরিষেবাগুলির কোনওটিই সহায়ক নয়।

অন্যান্য ওয়েবসাইট থেকে ট্রাফিক বিশ্লেষণ আমাদের বিষয়বস্তু কৌশল পুনরায় ডিজাইন করতে এবং তাদের জন্য কি কাজ করে তার উপর ফোকাস করতে সাহায্য করে। তবুও, অন্যান্য ওয়েবসাইট থেকে ট্র্যাফিক পরীক্ষা করতে, আমাদের অন্যান্য তৃতীয় পক্ষের সরঞ্জামগুলির প্রয়োজন হবে, যার মধ্যে আমরা চারটি সেরাকে কভার করব৷

1. SEMrush

SEMRush সারা বিশ্বের ডিজিটাল মার্কেটারদের জন্য ট্রাফিক বিশ্লেষণের জন্য একটি দরকারী টুল হতে পারে। এটি জৈব এবং অর্থপ্রদানের অনুসন্ধান ট্র্যাফিক, দেশ অনুসারে ট্র্যাফিকের বিতরণ এবং সময়কাল (1M, 6M, 1Y, 2Y, এবং সর্বকালের) ডেটা সরবরাহ করে।

ট্রাফিক বিশ্লেষণ ট্যাব আপনাকে প্রতি মাসে অনন্য দর্শকদের একটি বিশ্লেষণ দেয়, প্রতিটি ব্যবহারকারী গড়ে কত সময় ব্যয় করে এবং সেই ব্যবহারকারীদের কত শতাংশ ফিরে আসে। এছাড়াও আপনি ওয়েবসাইটের শীর্ষ পৃষ্ঠা, এটির সাথে যুক্ত সাবডোমেনের সংখ্যা এবং বিশ্বজুড়ে দর্শকদের ভৌগলিক বিতরণের জন্য প্রতিবেদন তৈরি করতে পারেন।

SEMRush আপনাকে একবারে 100টি ডোমেনের জন্য ট্রাফিকের বাল্ক বিশ্লেষণ করতে দেয়, আপনার কয়েক ডজন প্রতিযোগীদের একবারে বিশ্লেষণ করার গতি বাড়াতে। চূড়ান্ত প্রতিবেদনে, আপনি একটি একক ডোমেন বিশ্লেষণ করার সময় ডোমেন ওভারভিউ ট্যাবে যে ডেটা দেখেন (ভিজিট, ইউনিক ভিজিটর, প্রতি ভিজিটর পৃষ্ঠা, গড় ভিজিট সময়কাল এবং বাউন্স রেট) পাবেন।

জৈবিক গবেষণা বিভাগ আপনাকে প্রতিযোগী বিশ্লেষণে সহায়তা করে। আপনি শীর্ষস্থানীয় জৈব কীওয়ার্ডগুলির একটি ভাঙ্গন দেখতে পারেন যা আপনার প্রতিযোগীদের কাছে সবচেয়ে বেশি ট্র্যাফিক নিয়ে আসে, র‌্যাঙ্কিং কীওয়ার্ডের পিছনের উদ্দেশ্য এবং বিভিন্ন SERP বৈশিষ্ট্য যেমন বৈশিষ্ট্যযুক্ত স্নিপেট, চিত্র প্যাক এবং আরও অনেক কিছুতে ওয়েবসাইটটি কতটা অবস্থান করছে।

এছাড়াও, SEMRush আপনাকে আপনার প্রতিযোগীদের শীর্ষ-র্যাঙ্কিং পৃষ্ঠাগুলির একটি ওভারভিউ দেয়, যা আপনাকে আপনার সামগ্রীর কৌশল পরিবর্তন বা পরিকল্পনা করতে সহায়তা করতে পারে। এসইও র‌্যাঙ্কিং বুস্টার হিসেবে, SEMRush বিষাক্ত ব্যাকলিংক শনাক্ত ও প্রত্যাখ্যান করার জন্যও উপযোগী হতে পারে।

আপনি যদি আপনার ব্যবসার জন্য একটি দরকারী ট্রাফিক বিশ্লেষণ টুল খুঁজছেন, SEMRush চেষ্টা করুন। মূল্যের তথ্যের জন্য, SEMRush-এর মূল্য নির্ধারণের পৃষ্ঠায় যান।

2. অনুরূপ ওয়েব

SimilarWeb আপনাকে মোট ভিজিট, বাউন্স রেট, প্রতি ভিজিট পৃষ্ঠা এবং বিশ্লেষণ করা ওয়েবসাইটে দর্শকদের দ্বারা ব্যয় করা গড় সময়ের একটি সংক্ষিপ্ত বিবরণ দেয়। আপনার যদি প্রিমিয়াম প্ল্যান থাকে, তাহলে আপনি গত তিন বা ছয় মাস বা তিন বছরের ট্রাফিক এবং এনগেজমেন্ট বিভাগে ওয়েবসাইটের ট্রাফিক রিপোর্ট দেখতে পারেন।

উপরন্তু, আপনি বিভিন্ন দেশ এবং অবস্থানে ওয়েবসাইট ট্রাফিক বিশ্লেষণ বিশ্লেষণ করতে পারেন. এর পরে, একটি উৎসর্গীকৃত শ্রোতাদের আগ্রহের বিভাগটি প্রধান বিভাগগুলির একটি ওভারভিউ দেয় যার জন্য এই ওয়েবসাইটটি র‍্যাঙ্ক করে, একইভাবে পরিদর্শন করা ওয়েবসাইটগুলির একটি তালিকা এবং ওয়েবসাইটটি যে শীর্ষ বিষয়গুলির সাথে কাজ করে।

উপরন্তু, অন্যান্য ট্রাফিক বিশ্লেষণ টুলের বিপরীতে যেগুলি শুধুমাত্র জৈব ট্রাফিক ডেটা দেখায়, SimilarWeb আপনাকে বিভিন্ন মার্কেটিং চ্যানেলে মোট ট্রাফিকের বন্টন দেখতে দেয়, যেমন সরাসরি ট্রাফিক, সামাজিক ট্রাফিক, রেফারেল এবং আরও অনেক কিছু। এটি টপ-র‍্যাঙ্কিং কীওয়ার্ড, ট্র্যাফিকের মধ্যে থাকা শীর্ষ রেফারেলগুলি এবং Facebook, Pinterest, Reddit, YouTube, Twitter ইত্যাদির মতো সোশ্যাল নেটওয়ার্কিং প্ল্যাটফর্মগুলি থেকে কত ট্র্যাফিক আসছে তাও ফিল্টার করে৷

SimilarWeb-এর বিনামূল্যের সংস্করণটি মৌলিক ট্রাফিক বিশ্লেষণের জন্য উপযুক্ত, কিন্তু আপনি যদি কয়েক বছরের জন্য আরও প্রযুক্তিগত বিশ্লেষণ করতে চান, তাহলে এর প্রিমিয়াম সংস্করণ ব্যবহার করুন। যাইহোক, মনে রাখবেন যে SimilarWeb প্রতি মাসে 50,000 এর কম ভিজিট পাওয়া সাইটের জন্য ট্রাফিক ডেটা দেখায় না।

3. আহরেফস

Ahrefs প্রধানত ব্যাকলিংক বিশ্লেষণের জন্য ব্যবহৃত হয়। যাইহোক, একটি ওয়েবসাইটের ট্রাফিক বিশ্লেষণ করার সময় এটি সহায়ক হতে পারে। Ahrefs সাইট এক্সপ্লোরার ট্যাব আপনাকে আপনার ওয়েবসাইটের জৈব কীওয়ার্ড এবং জৈব ট্র্যাফিকের একটি সংক্ষিপ্ত বিবরণ দেয় শুধুমাত্র এটির URL প্রবেশ করে। এর নীচে, আপনি এক মাস, এক বছর এবং সর্বকালের জন্য জৈব এবং অর্থপ্রদানের ট্র্যাফিক প্রবণতা দেখতে পাবেন।

ওয়েবসাইটটি কোন অর্গানিক কীওয়ার্ডের জন্য র‌্যাঙ্কিং করছে, প্রতিটি কীওয়ার্ডের ট্রাফিকের পরিমাণ এবং SERPs-এ সেই কীওয়ার্ডটি কোথায় স্থান পেয়েছে তাও আপনি দেখতে পারেন। আপনি তাদের ট্র্যাফিক এবং অন্যান্য মেট্রিক্সের উপর ভিত্তি করে কীওয়ার্ডগুলি ফিল্টার করতে পারেন, যেমন তাদের ভলিউম, অবস্থান এবং আরও অনেক কিছু। কীওয়ার্ডের মতো, আপনি আপনার প্রতিযোগীদের শীর্ষ-র্যাঙ্কিং পৃষ্ঠাগুলিও ট্র্যাক করতে পারেন এবং ট্র্যাফিকের উপর ভিত্তি করে তাদের ফিল্টার করতে পারেন।

বিষয়বস্তু ল্যাগ টুল ব্যবহার করে, আপনি নির্ধারণ করতে পারেন যে আপনার প্রতিযোগীরা কোন পৃষ্ঠা বা কীওয়ার্ড থেকে ট্র্যাফিক পাচ্ছে, কিন্তু আপনার ওয়েবসাইট র‌্যাঙ্কিং করছে না। লক্ষ্য হল সেই শূন্যস্থানগুলি পূরণ করা যাতে তাদের র‌্যাঙ্কিংয়ের একটি ভাল সুযোগ থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *