অ্যাপল তার “পিক পারফরম্যান্স” ইভেন্টে 8 মার্চ, 2022-এ আইপ্যাড এয়ার আপডেট করেছে। অনুষ্ঠানের তারকা ম্যাক স্টুডিও থাকাকালীন, আইপ্যাড এয়ার এখনও নতুন মডেলের প্যাকগুলির হার্ডওয়্যারের কারণে অনেক লোককে অবাক করেছে।

এই নতুন আইপ্যাড এয়ারটি বিদায়ী আইপ্যাড এয়ার 4 কে প্রতিস্থাপন করবে যা 2020 সালের শেষের দিকে প্রকাশিত হয়েছিল, তবে এটি কি আপগ্রেডের জন্য উপযুক্ত? এবং যদি আপনার এখনও একটি আইপ্যাড না থাকে, তাহলে আপনার কি ডিসকাউন্ট মূল্যে পুরানো মডেল কিনতে হবে?

এখানে, আমরা দুটি মডেলের তুলনা করব যাতে আপনি একটি জ্ঞাত সিদ্ধান্ত নিতে পারেন। সুতরাং শুরু করি.

1. মূল্য

চলুন শুরু করা যাক অধিকাংশ মানুষের জন্য নির্ধারক ফ্যাক্টর দিয়ে: দাম। Apple $599 এর প্রারম্ভিক মূল্যে 2020 iPad Air চালু করেছে। সৌভাগ্যবশত, আপনি যদি সেই মূল্য দিতে ইচ্ছুক হন, তাহলে আপনি জেনে খুশি হবেন যে Apple iPad Air 5-এর দাম পরিবর্তন করেনি৷ হ্যাঁ, এখনও 64GB Wi-Fi মডেলের জন্য এটির দাম $599৷

এখন, আপনি ভাবছেন: অ্যাপল কি আইপ্যাড এয়ার 2020 এর দাম কমিয়েছে?

দুর্ভাগ্যবশত, অ্যাপল তার সাইটে আর পুরনো মডেল বিক্রি করে না। আপনি সারা দেশে অ্যাপল স্টোরগুলিতেও এটি পাবেন না। যাইহোক, আপনি এখনও তৃতীয় পক্ষের খুচরা বিক্রেতাদের কাছ থেকে ডিসকাউন্ট মূল্যে একটি পেতে পরিচালনা করতে পারেন, যতদিন স্টক থাকে। কিন্তু মনে রাখবেন যে দাম এই খুচরা বিক্রেতাদের মধ্যে পরিবর্তিত হতে পারে।

সামগ্রিকভাবে, আপনি পুরানো মডেল বেছে নিয়ে প্রায় $100 সাশ্রয় করার আশা করতে পারেন, কিন্তু আপনি কোন বৈশিষ্ট্যগুলি মিস করবেন? একবার দেখা যাক.

2. কর্মক্ষমতা

এই দুটি মডেলের মধ্যে সবচেয়ে বড় পার্থক্য হল পারফরম্যান্স, এবং আপনি যদি নিজেকে একজন পাওয়ার ব্যবহারকারী হিসেবে বিবেচনা করেন, তাহলে নতুন আইপ্যাড এয়ার 5 এর মূল্য $599 মূল্যের হতে পারে।

2020 আইপ্যাড এয়ার একই বছর আইফোন 12-এর মতো একই A14 বায়োনিক প্রসেসর প্যাক করে। অবশ্যই, আপনি এটিতে নিক্ষেপ করা প্রায় কোনও কাজের জন্য এটি এখনও একটি সক্ষম প্রসেসর। কিন্তু আইপ্যাড এয়ার 5-এ একই Apple M1 চিপ রয়েছে যা ম্যাকবুক এয়ার, 13-ইঞ্চি ম্যাকবুক প্রো এবং এমনকি আরও ব্যয়বহুল আইপ্যাড প্রো মডেলগুলিকে শক্তি দেয়৷

সুতরাং, আপনি যদি বাজেটে iPad Pro-এর মতো পারফরম্যান্স চান, 2022 iPad Air হল একটি নো-ব্রেইনার, যা বহির্গামী মডেলের তুলনায় 60 শতাংশ দ্রুত CPU কর্মক্ষমতা প্রদান করে। গ্রাফিক্স পারফরম্যান্সের জন্য, M1 চিপে 8-কোর GPU, iPad Air 2020-এর A14 Bionic-এর চেয়ে দ্বিগুণ দ্রুত।

আপনি CPU কর্মক্ষমতা এই 60 শতাংশ উন্নতি দেখতে পাবেন? হয়তো নিয়মিত ব্যবহারের অধীনে নয়, তবে আপনি CPU-নিবিড় অ্যাপগুলিতে গতিতে কিছুটা উন্নতি দেখতে পাবেন। যদিও গেমটি ব্যাপকভাবে উপকৃত হবে, iPad Air 2020 সালের হিসাবে ফ্রেম রেট দ্বিগুণ করবে।

M1 চিপই আইপ্যাড এয়ার 5 এর পারফরম্যান্স সুবিধার একমাত্র কারণ নয়, যদিও অ্যাপল আগের প্রজন্মের তুলনায় মেমরি দ্বিগুণ করেছে। যদিও কোম্পানিটি ইভেন্টে এটি উল্লেখ করেনি, iPad Air 5-এ 2020 মডেলের মাত্র 4GB এর তুলনায় 8GB RAM রয়েছে।

আমরা বিশ্বাস করি যে এম 1 চিপ যুক্ত করার কারণে কোম্পানিকে এটি করতে হয়েছিল, তবে নির্বিশেষে, নতুন মডেলটিকে ব্যয়বহুল আইপ্যাড প্রো মডেলগুলির মতো এটিকে মাল্টিটাস্কিং পাওয়ার হাউস করা উচিত।

3. ক্যামেরা

ক্যামেরা বিভাগটি একটি মিশ্র ব্যাগ কারণ উভয় মডেলেই একই 12MP প্রাথমিক ক্যামেরা রয়েছে যা 4K/60fps ভিডিও রেকর্ডিং করতে সক্ষম। এটি বিশেষ কিছু নয় এবং ফ্ল্যাগশিপ আইপ্যাড প্রো মডেলের ডুয়াল-ক্যামেরা সেটআপের সাথে তুলনীয় নয়।

যাইহোক, 2022 আইপ্যাড এয়ারের সামনের সেলফি ক্যামেরা ফেসটাইম ভিডিও কলের জন্য একটি উল্লেখযোগ্য আপগ্রেড পেয়েছে। যদিও 2020 মডেলে একটি স্ট্যান্ডার্ড 7MP ফ্রন্ট-ফেসিং ক্যামেরা ছিল, নতুন iPad Air 5 f/2.4 অ্যাপারচার সহ একটি 12MP আল্ট্রা-ওয়াইড ক্যামেরা প্যাক করেছে।

এটি শীর্ষ-অফ-দ্য-লাইন আইপ্যাড প্রো মডেলগুলির একই ক্যামেরা, এবং ফলস্বরূপ, আপনি কেন্দ্র পর্যায়ে সুবিধাও পাবেন।

আমরা এখানে কেন্দ্রের পর্যায়টি বিশদভাবে কভার করেছি, তবে জিনিসগুলি এখানে সংক্ষিপ্ত রাখতে, এটি শুধুমাত্র একটি সফ্টওয়্যার কৌশল যা অ্যাপল আপনাকে ভিডিও কলের সময় স্বয়ংক্রিয়ভাবে ফ্রেমে রাখতে ব্যবহার করে। সক্রিয় করা হলে, আইপ্যাড তার আল্ট্রা-ওয়াইড সেন্সর দিয়ে একটি ক্রপ করা দৃশ্য শুট করে।

সুতরাং, আপনি যদি আপনার নতুন আইপ্যাড দিয়ে প্রচুর ভিডিও কল করার পরিকল্পনা করেন, তাহলে নতুন মডেলে অতিরিক্ত অর্থ ব্যয় করা নিঃসন্দেহে।

4. সংযোগ

কর্মক্ষমতা এবং ক্যামেরা সেটআপ ছাড়াও, আপনি সংযোগে একটি বিশাল পার্থক্য লক্ষ্য করবেন, বিশেষ করে যদি আপনি সেলুলার সংস্করণ কেনার পরিকল্পনা করছেন। 2020 সালে, যখন আইপ্যাড এয়ার 4 বের হয়েছিল, অ্যাপল ডিভাইসগুলির কোনওটিতেই 5G সংযোগ ছিল না। 2022 সালের শুরুর দিকে দ্রুত এগিয়ে যাওয়া, এবং প্রায় সমস্ত Apple মোবাইল ডিভাইসে 5G রয়েছে, যার মধ্যে সস্তা আইপ্যাড মিনি রয়েছে৷

সৌভাগ্যক্রমে, আইপ্যাড এয়ার 5-এ আদর্শ পরিস্থিতিতে 3.5Gb/s পর্যন্ত ডাউনলোডের গতি বাড়ানোর জন্য 5G সমর্থন রয়েছে। যদিও বেশিরভাগ ব্যবহারকারী সেই গতির একটি ভগ্নাংশ পেতে ভাগ্যবান হবেন। যখন দামের কথা আসে, 2022 iPad Air-এর 64GB সেলুলার ভেরিয়েন্টের জন্য $749 খরচ হয়, যা লঞ্চের সময়ে iPad Air 4-এর সেলুলার দামের তুলনায় 5G চিপের জন্য $20 প্রিমিয়াম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *