জিপিইউ বাজারে দীর্ঘদিন ধরেই দুই কোম্পানির আধিপত্য। একদিকে এনভিডিয়া এবং অন্যদিকে এএমডি (2006 সালে এটিআই অধিগ্রহণের পরে)। এই এলাকায় ইন্টেলের অভিযানের কথা অনেকদিন ধরেই গুজব ছিল, এবং অবশেষে, কোম্পানির গ্রাফিক্সে সর্বত্র যাওয়ার জন্য সঠিক পরিকল্পনা সম্প্রতি ঘোষণা করা হয়েছিল।
ইন্টেল আর্ক অ্যালকেমিস্ট গ্রাফিক্স কার্ডগুলির সাথে সঠিক গেমিং জিপিইউ চালু করার পরিকল্পনা বিফিয়ার ইন্টিগ্রেটেড গ্রাফিক্স হিসাবে শুরু হয়েছিল। এবং তারা প্রতিযোগী বৈশিষ্ট্যগুলির একটি সম্পূর্ণ সেট নিয়ে আসছে — সরাসরি Nvidia DLSS এর মতো একটি আপস্কেলিং সিস্টেমে। একে বলা হয় ইন্টেল XeSS, বা Xe সুপার স্যাম্পলিং।
এটা ঠিক কিভাবে কাজ করে? এবং এটি কি সত্যিই এনভিডিয়ার বিরুদ্ধে একটি মোমবাতি ধরে রাখে?
XeSS FSR এর চেয়ে DLSS এর কাছাকাছি
এখানে একটি ন্যায্য তুলনা করার জন্য, Nvidia-এর DLSS কীভাবে কাজ করে এবং AMD-এর প্রতিযোগী FidelityFX সুপার রেজোলিউশন (FSR) কীভাবে তুলনা করে তা আমাদের স্পষ্ট করতে হবে। আমরা ইতিমধ্যে দুটি প্রযুক্তির মধ্যে একটি ন্যায্য তুলনা লিখেছি, কিন্তু ইন্টেলের বিকল্প এখন কোথায় তা ব্যাখ্যা করার জন্য আমাদের এখনও একটি দ্রুত ব্যাখ্যা প্রয়োজন।
DLSS প্রথম 2019 সালে প্রবর্তন করা হয়েছিল কিন্তু 2020 সালে DLSS 2.0 চালু করার সাথে সাথে এটি আরও ভাল হয়েছে। এটি যেভাবে কাজ করে তা হল এটি এনভিডিয়ার টেনসর কোর ব্যবহার করে, যা RTX চিপগুলিতে উপস্থিত থাকে, কম রেজোলিউশনের গ্রাফিক্স নিতে এবং সেগুলিকে উচ্চতর রেজোলিউশনে আপগ্রেড করতে। ,
মূলত, আপনি আপনার GPU-কে 720p বা 1080p-এ একটি গেম রেন্ডার করতে পারেন এবং এটিকে 1440p বা 4K-এ দেখাতে পারেন, যেখানে নেটিভ রেন্ডারিংয়ের সাথে ন্যূনতম (এবং বেশিরভাগ ক্ষেত্রেই লক্ষণীয় নয়) পার্থক্য রয়েছে। এটি মূলত আপনার গেমে প্রতি সেকেন্ডে আরও ফ্রেম পাওয়ার একটি বিনামূল্যের উপায়, বিশেষ করে উচ্চতর রেজোলিউশনে৷
এটি একটি শক্তিশালী প্রযুক্তি, কিন্তু ডিজাইন অনুসারে, এটি শুধুমাত্র নতুন এনভিডিয়া জিপিইউ-তে কাজ করে—জিটিএক্স 1000 সিরিজ এবং নিম্নতর গ্রাফিক্স কার্ডগুলি এটির সুবিধা নিতে পারে না এবং এএমডি জিপিইউ অবশ্যই পারে না। এই কারণে, এএমডি এফএসআর আকারে নিজস্ব প্রতিযোগিতা নিয়ে এসেছিল।
এটি কোনও নির্দিষ্ট হার্ডওয়্যারের উপর নির্ভর করে না, তবে শুধুমাত্র অ্যালগরিদম এবং মেশিন লার্নিং শেনানিগানের উপর নির্ভর করে। এই কারণে, এটি শুধুমাত্র যে কোনও প্রজন্মের AMD গ্রাফিক্স কার্ডে কাজ করে না, প্রযুক্তিটি পুরানো এবং নতুন উভয় এনভিডিয়া জিপিইউতেও ব্যবহার করা যেতে পারে। এটি DLSS এর মতো সঠিক এবং বিস্তারিত নয়, তবে এটি যেকোনো GPU-এর সাথে সামঞ্জস্যপূর্ণ।
বলা হচ্ছে, ইন্টেলের XeSS এখানে কোথায় দাঁড়িয়ে আছে? উত্তর: দুইয়ের মাঝখানে কোথাও। আপনি বলতে পারেন যে এটি একটি একক প্যাকেজে টেবিলে DLSS এবং FSR উভয়ের সেরা নিয়ে আসে। এখানে জিনিসটি হল যে XeSS এর সত্যিই দুটি মোড রয়েছে।
প্রথমটি হল ডিএলএসএস কীভাবে কাজ করে – এটি AI ম্যাজিক ব্যবহার করে গেমটিকে প্রক্রিয়াকরণ এবং আপ-স্কেল করার জন্য ডেডিকেটেড হার্ডওয়্যার (এই ক্ষেত্রে, XMX, বা Xe ম্যাট্রিক্স এক্সটেনশন ইউনিট) এর সুবিধা নেয়। দ্বিতীয়টি DP4a নির্দেশাবলী ব্যবহার করে এবং এর জন্য ডেডিকেটেড হার্ডওয়্যারের প্রয়োজন হয় না, যার মানে এটি তাত্ত্বিকভাবে যেকোন জিপিইউতে ব্যবহার করা যেতে পারে।
উভয় পন্থা সমর্থন করে, ইন্টেল ডিএলএসএস-এর মতো উন্নতি দেখার সময় তার নিজস্ব জিপিইউ-তে একই প্রশস্ত সামঞ্জস্যপূর্ণ এফএসআর রাখতে পারে।
এটা কিভাবে ভাল কাজ করে? দুর্ভাগ্যবশত, আমরা এখনও বলতে পারি না, কারণ লেখার সময় বাজারে আমাদের আসলে একটি ইন্টেল জিপিইউ নেই। কিন্তু ইন্টেল দ্বারা প্রকাশিত এই ভিডিও ডেমো আশাব্যঞ্জক ফলাফল দেখায়।
এটি খুব কমই চূড়ান্ত – অবশ্যই, ইন্টেল তার বিপণন উপকরণগুলিতে জিনিসগুলিকে আশ্চর্যজনক করে তুলতে চলেছে – তবে এটি আশাব্যঞ্জক দেখাচ্ছে। একটি ন্যায্য তুলনা করার জন্য আমাদের দেখতে হবে যে এটি গেমটিতে একবার আসলে এটি কেমন দেখাচ্ছে এবং দুটি XeSS মোডের মধ্যে কত বড় পার্থক্য রয়েছে তা দেখতে হবে। যদি তাদের নিজ নিজ গেমে FSR এবং DLSS অর্থ উপার্জন করার সম্ভাবনা থাকে, তাহলে Nvidia এখানে একজন বিজয়ী আছে।
আমি কোনটি ব্যবহার করা উচিত?
যেমনটি আমরা পূর্ববর্তী বিভাগে উল্লেখ করেছি, আমাদের কাছে XeSS কেমন দেখাচ্ছে সে সম্পর্কে কোনও ডেটা নেই, তাই আমরা এখন শুধু অনুমান করতে পারি। যাইহোক, যদি ইন্টেল জিনিসগুলি ঠিকঠাক করে তবে এর দুর্দান্ত সম্ভাবনা রয়েছে।
এই মুহূর্তে, DLSS উচ্চতর প্রযুক্তি হিসাবে দাঁড়িয়েছে। নিজস্ব ডেডিকেটেড হার্ডওয়্যারের সুবিধা গ্রহণ করে, এনভিডিয়া শুধুমাত্র অ্যালগরিদম ব্যবহার করে FSR অর্জনের চেয়ে অনেক বেশি শক্তিশালী আপস্কেলিং অর্জন করতে পারে। উভয়ই একই রকম FPS এবং পারফরম্যান্স লাভ প্রদান করে, কিন্তু FSR প্রকৃত মানের পরিপ্রেক্ষিতে DLSS-এর কাছে একটি মোমবাতি ধরে রাখতে পারে না। এটি প্রত্যাশিত, এবং স্পষ্টতই, এএমডি এটি খুব ভালভাবে জানে। FSR যা করতে পারে, তা হল অনেক বিস্তৃত পরিসরের সিস্টেমে কাজ করা, কারণ এর জন্য কোনো ডেডিকেটেড হার্ডওয়্যারের প্রয়োজন নেই। তাই সমস্ত গেমার FSR এর সুবিধা নিতে পারে যতক্ষণ না এটি একটি গেমে সমর্থিত হয়।
XeSS Nvidia এবং AMD উভয়ের কেক নিতে চায় এবং এখানে খেতে চায়।
এটি ডেডিকেটেড হার্ডওয়্যারের সুবিধা নিতে পারে এবং ইন্টেল আর্ক অ্যালকেমিস্ট জিপিইউ-তে ডিএলএসএসের অনুরূপভাবে কাজ করতে পারে – এবং সম্ভবত, প্রকৃত গুণমানে ন্যূনতম লক্ষণীয় প্রভাব সহ আপনার ফ্রেম প্রতি সেকেন্ডে আনতে সক্ষম হবে। এটিতে আরও সাধারণ মোড রয়েছে যা ইন্টেল XMX হার্ডওয়্যার ছাড়াই GPU-তে কাজ করতে পারে।